ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

কক্সবাজার রেললাইন

চকরিয়ার জন্য থাকবে আলাদা ট্রেন

নিজস্ব প্রতিবেদক :: চট্টগ্রাম-কক্সবাজার রেল লাইন চালু হওয়ার পর চকরিয়ার জন্যও থাকবে আলাদা ট্রেন। একই সাথে চট্টগ্রাম-দোহাজারী রুটে লোকাল ট্রেনের সংখ্যাও বাড়বে বলে জানা গেছে।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা আশাবাদ ব্যক্ত করছেন যে, আগামী বছরের শেষের দিকে চট্টগ্রাম-কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরু হতে পারে। ফলে পর্যটন নগরী কক্সবাজারের পাশাপাশি দক্ষিণ চট্টগ্রামেরও যোগাযোগ ও পর্যটন খাতে আমূল পরিবর্তন আসবে।

সড়ক পথে এখন কক্সবাজার যেতে যেখানে ৫/৬ ঘন্টা লাগে সেখানে ট্রেনে যেতে লাগবে মাত্র দুই ঘন্টা। চকরিয়া পৌঁছা যাবে এক থেকে দেড় ঘন্টায়।

বাংলাদেশ রেলওয়ের প্রতিটি ট্রেন এখন প্রতি মিনিটে ১ কিলোমিটার চলে। কক্সবাজার নতুন রুট হিসেবে একটু বাড়তি স্পিডে চলবে। দোহাজারী থেকে কক্সবাজার ১০০ কিলোমিটার। অপরদিকে কদমতলী থেকে দোহাজারী ৪৫ কিলোমিটার। এই রুটে ট্রেন ঘন্টায় ৮০ কিলোমিটার বেগে চললে দুই ঘন্টার বেশি লাগবে না বলে জানান প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলীরা।

চট্টগ্রাম-কক্সবাজার রেল লাইন প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক আবুল কালাম চৌধুরী চকরিয়া নিউজকে জানান, চট্টগ্রাম-কক্সবাজার রেল লাইনের কাজ শেষ হলে আমরা চকরিয়া থেকে চট্টগ্রাম পর্যন্ত একটি আলাদা ট্রেন দেবো। তখন চকরিয়ার লোকজন দিনে চাকরি করে দিনে চলে যেতে পারবেন। আর শহরে থাকতে হবে না। এক ঘন্টায় চকরিয়া থেকে চট্টগ্রাম আসতে পারবে। যদি একটু বেশিও লাগে সর্বোচ্চ ৯০ মিনিট পর্যন্ত লাগতে পারে।

চট্টগ্রাম-কক্সবাজার রেল লাইন প্রকল্পের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে চাইলে আবুল কালাম চৌধুরী আরো জানান, চট্টগ্রাম-কক্সবাজার রেল লাইনের ৫৪ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী বছরের শেষের দিকে প্রকল্পের কাজ শেষ হবে এবং কক্সবাজার রুটে ট্রেন চলার ব্যাপারে আমারা আশাবাদী। যদি কোন কারণে না হয় তাহলে ২/৩ মাস হয়তো একটু এদিক-ওদিক হতে পারে। করোনাকালীন সময়ে কাজের কোন সমস্যা হচ্ছে না। গ্রুপভিত্তিক কাজ চলছে। শ্রমিকরা কোথাও যায়নি। কর্মস্থলেই থাকেন। কক্সবাজার সাইটে ব্রিজ-কালভার্ট নির্মাণ কাজ ৮৫ শতাংশ শেষ হয়েছে। চট্টগ্রামের দিকেও ৬৫ শতাংশ কাজ শেষ হয়েছে।

পাঠকের মতামত: